রোববার   ১৯ মে ২০২৪ |  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১ |   ১১ জ্বিলকদ ১৪৪৫

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নিতে পারবেন না খালেদা জিয়া 

প্রকাশিত: ১২ অক্টোবর ২০২২ ১৭ ০৫ ০২  

দ্বাদশ-জাতীয়-সংসদ-নির্বাচনেও-অংশ-নিতে-পারবেন-না-খালেদা-জিয়া 

দ্বাদশ-জাতীয়-সংসদ-নির্বাচনেও-অংশ-নিতে-পারবেন-না-খালেদা-জিয়া 

২০১৪ সালে দশম জাতীয় সংসদ নির্বাচনের পর থেকেই ঈদের পরে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়ে আসছে বিএনপি। তবে ২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত ১৪টি ঈদ পার হলেও এখনো কোনো আন্দোলন তো দূরের কথা ছোটখাটো মিছিল ছাড়া কিছুই করতে পারেনি বিএনপি।

মুখে মুখে আন্দোলনের মাধ্যমে সরকার পতনের ফাঁকা বুলি দিলেও তলে তলে পায়ের নিচে মাটি না থাকায় খালেদা জিয়ার মুক্তির মাধ্যমে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার স্বপ্ন দেখছিল বিএনপি। ইচ্ছা ছিল হয়তো খালেদা জিয়াকে নিয়েই করবে আগামী সংসদ নির্বাচন। কিন্তু সে আশায় গুঁড়েবালি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নিতে পারছে না বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেয়ার সুযোগ নেই দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার। আইন অনুসারে তার নির্বাচনে বাধা রয়েছে।

এ বিষয়ে একজন সিনিয়র আইনজীবী বলেন, আইনে যদি সুযোগ থাকে তাহলে তিনি নির্বাচন করতে পারবেন। আর যদি না থাকে, তাহলে তিনি পারবেন না। তবে আমার মনে হয়, আইন অনুসারে তিনি নির্বাচন করতে পারবেন না।

সংবিধানে নির্বাচনে অযোগ্যতা সংক্রান্ত ৬৬নং অনুচ্ছেদ উল্লেখ করে তিনি বলেন, তিনি (খালেদা জিয়া) আদালতের মাধ্যমে দণ্ডপ্রাপ্ত। বিএনপির মহাসচিব আইন মানেন না। তার পক্ষে অনেক রকম কথা বলা স্বাভাবিক।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির এক দায়িত্বশীল নেতা বলেন, বিএনপিতে সমন্বয়হীনতা রয়েছে। আমাদের নেত্রী নির্বাচনে অংশ নিতে পারবেন না। এটি দুঃখজনক। তবে আমরা বিশ্বাস করি, তাকে ছাড়াও নির্বাচনে গিয়ে শক্তিশালী আওয়ামী লীগের সঙ্গে ভালো ফাইট দিতে পারবো। হার-জিত বড় বিষয় নয়, নির্বাচনে অংশ নেয়াটাই বড় বিষয়।

Provaati
    দৈনিক প্রভাতী
    এই বিভাগের আরো খবর